Breaking News
Home / প্রবাস / কুয়েতের আকামা হারালো ছুটিতে থাকা দেড় লক্ষ প্রবাসী

কুয়েতের আকামা হারালো ছুটিতে থাকা দেড় লক্ষ প্রবাসী

মহামারি করোনা ভা;ইরাসের কারনের নিজ দেশে গিয়ে আ;টকে থাকা বা সফরে থাকা অর্থাৎ কুয়েতের বাইরে অবস্থানকারী প্রায় ১ লক্ষ ৫০ হাজার প্রবাসী আকামা হারিয়েছেন!

আকামা নবায়নে স্পন্সর অথবা কোম্পানি ব্য;র্থ হয়েছেন বা তাদের আকামা নবায়নযোগ্য ছিল না! তবে কতজন কোন কারণে আকামা নাবায়ন করেনি এখনও তার হিসেব পাওয়া যায় নি।

এদিকে রেসিডেন্সি ল;ঙ্ঘনকারীদের অবস্থান স্থির করার জন্য বা দেশ ত্যাগের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্ধারিত সময়সীমা ৩০ ডিসেম্বর শেষ হচ্ছে।

কিন্তু অবৈধ প্রবাসীদের এই সময়সীমার সুযোগ নেওয়ার হার খবই কম।এই সাধারণ ক্ষমা গ্রহণকারীর সংখ্যা মোট ল;ঙ্ঘনকারীদের ১ শতাংশের বেশি নয়।এক হাজারেরও কম প্রবাসী এই সুবিধা নিয়েছেন।

নভেম্বরের শেষদিকে রেসিডেন্সি ল;ঙ্ঘনকারীদের সংখ্যা প্রায় ১ লক্ষ ৩০ হাজার ছিল যা ভিজিট ভিসা ল;ঙ্ঘনকারীদের কারণে তাদের অবস্থান ঠিক করতে বা দেশ ত্যাগ করার উদ্যোগ নেয়নি বলে বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৭৬ হাজার।

গত কয়েকদিন ধরে বিমানবন্দর বন্ধ করে দেওয়ার কারণে এবং অ;বৈধ যাত্রীদের দেশ ছাড়তে দেয়নি বন্দরগুলি।ফলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ল;ঙ্ঘনকারীদের জন্য একমাসের জন্য সময়সীমা বাড়িয়ে দিতে চায়।

প্রায় ৩০০,০০০ বিদেশী বিদেশীর বৈধ রেসিডেন্সি আছে এবং কুয়েতের বাইরে থাকে, যেখানে নবায়ন না হওয়ায় দেশের বাইরে থাকা দেড় লক্ষ প্রবাসীর রেসিডেন্সির মেয়াদ শেষ হয়েছে।

About mk tr

Check Also

সৌদিতে অর্থ পাচারকারী চিহ্নিত করে আটক চলছে, বাংলাদেশী প্রবাসীরাও আছেন রেড লিস্টে

  সৌদি আরবের হুন্ডি ব্যবসায়ীরা সাবধান – রিয়াদে মানি লন্ডারিং চক্রের ২৪ সদস্যকে ২০ বছরের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *