Breaking News
Home / প্রবাস / প্রবাসীদের আয় এর উপর নির্ভর করে প্রবাসী ফি নির্ধারনের দাবী

প্রবাসীদের আয় এর উপর নির্ভর করে প্রবাসী ফি নির্ধারনের দাবী

 

সৌদি আরবের শুরা কাউন্সিল এর একজন সদস্য দাবী জানিয়েছেন, যাতে করে প্রবাসীদের মাসিক আয় এর উপর নির্ভর করে প্রবাসী ফি নির্ধারন করা হয়। কাউন্সিল এর একটি সভায় তিনি জানান, ছোট এবং মাঝারী ব্যবসা প্রতিষ্ঠান এবং এসকল প্রতিষ্ঠানে কর্মরত প্রবাসী কর্মীদের জন্য এই অধিক ফি একটি বড় বাধা হয়ে দাড়াচ্ছে।

সৌদি শুরা কাউন্সিল এর সদস্য আল-কাহতানি জানান, ছোট ব্যবসার প্রসারের জন্য প্রবাসী ফি পুনরায় যাচাই করা প্রয়োজন। তিনি জানান, বর্তমানে বেশকিছু অর্থনৈতিক বাধার মধ্যে রয়েছে সৌদি আরবের বেশিরভাগ ছোট ও মাঝারী ব্যবসায়ীরা, যার মধ্যে অন্যতম হচ্ছে প্রবাসী ফি।

শুরা কাউন্সিল এর অর্থনৈতিক এবং শক্তি বিষয়ক কমিটি প্রবাসীদের ফি হিসাব করার জন্য একটি কার্যকরী প্রক্রিয়া তৈরী করার জন্য নির্দেশনা দিয়েছে। এর পাশাপাশি আরেকজন সদস্য মতামত দিয়েছে,

বর্তমান করোনা পরিস্থিতিতে ছোট এবং মাঝারী ব্যবসা প্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে, এবং প্রবাসী ফি কমিয়ে বা প্রতিষ্ঠান এবং প্রবাসী কর্মীর আয় এর উপর নির্ভর করে ফি গ্রহণ করে এসকল ব্যবসাকে বড় ক্ষতি সারিয়ে ওঠার সুযোগ দেয়া উচিত।

উল্লেখ্য যে, ২০১৮ সালের জানুয়ারি থেকে সৌদি সরকার এর প্রদত্ত নিয়ম অনুসারে প্রত্যেক কোম্পানিকে তাদের কোম্পানিতে কর্মরত প্রত্যেক প্রবাসী কর্মীর জন্য ৪০০ রিয়াল করে মাসিক প্রবাসী ফি প্রদান করতে হয়। যদি কোন কোম্পানিতে প্রবাসী কর্মীর সমান সংখ্যক বা তার চাইতে বেশি সংখ্যক সৌদি নাগরিক কর্মী থাকেন, তবে প্রত্যেক প্রবাসী কর্মীর জন্য প্রতিমাসে ৩৫০ রিয়াল প্রবাসী ফি দিতে হয় উক্ত কোম্পানিকে।

তবে, ২০১৯ সালে এই মাছাপিছু মাসিক প্রবাসী ফি বেড়ে দাঁড়ায় যথাক্রমে ৬০০ রিয়াল এবং প্রবাসী কর্মীর চাইতে বেশি সৌদি নাগরিক কর্মী থাকা সাপেক্ষে ৫০০ রিয়াল। ২০২০ সালে এই ফি বৃদ্ধি করে যথাক্রমে ৭০০-৮০০ রিয়াল ধার্য করা হয়।

About mk tr

Check Also

আমি প্রবাসী, ৮ বছর পর দেশে ফিরছি। কথা ছিল দেশে ফিরে রুমাকে বিয়ে করবো, কিন্তু…

  প্রায় ৮ বছর পর প্রবাস জীবন শেষে দেশে ফিরলাম। আচার আচরণ, কথা বার্তায় ব্যাপক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *